i-Health News

Health News Update

Breaking

Tuesday, December 17, 2013

বাঁধাকপির (Cabbage) পুষ্টিগুণ


বাঁধাকপি (Cabbage) শীতকালীন সবজি হলেও এখন প্রায় সারা বছর ধরেই পাওয়া যায়। এটি কাঁচা ও রান্না উভয়ভাবেই খাওয়া যায়। পুষ্টি বিজ্ঞানীদের মতে, প্রতি ১০০ গ্রাম বাঁধাকপিতে (Cabbage) রয়েছে ১.৩ গ্রাম প্রোটিন, ৪.৭ গ্রাম শর্করা, ০.০৬ মিলিগ্রাম ভিটামিন বি-১, ০.০৫ মিলিগ্রাম ভিটামিন বি-২ ও ৬০ মিলিগ্রাম ভিটামিন সি। তাছাড়া প্রতি ১০০ গ্রাম বাঁধাকপিতে (Cabbage) ৩১ মিলিগ্রাম ক্যালসিয়াম, ০.৮ মিলিগ্রাম লৌহ, ৬০০ মাক্রোগ্রাম ক্যারোটিন ও ২৬ কিলোক্যালোরি খাদ্যশক্তি থাকে। এখানে আলাদাভাবে এর ৬টি পুষ্টিগুণ তুলে ধরা হলো-
ভিটামিনে ভরপুর: শরীরের জন্য প্রয়োজনীয় সব ভিটামিনই পাওয়া যায় বাঁধাকপিতে (Cabbage)। এছাড়াও এতে আছে রিবোফ্লাবিন, প্যান্টোথেনিক এসিড এবং থিয়ামিন। 

হাড় ভালো রাখে: বাঁধাকপিতে (Cabbage) প্রচুর পরিমাণ ভিটামিন সি এবং ভিটামিন কে পাওয়া যায়। এগুলো হাড়ের সমস্যা দূর করে হাড়কে মজবুত করতে সহায়তা করে। 

ওজন কমাতে সহায়ক: বাঁধাকপিতে (Cabbage) প্রচুর পরিমাণে ফাইবার আছে। ওজন কমাতে চাইছেন এটি নিয়মিত খেতে হবে সালাদ হিসেবে। 

আলসারের সমস্যা কমায়: গবেষণায় দেখা গেছে, বাঁধাকপি (Cabbage) আলসার প্রতিরোধ করে। পাকস্থলীর আলসার ও পেপটিক আলসার প্রতিরোধে বাঁধাকপির (Cabbage) জুড়ি নেই। 

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়: যারা নিয়মিত বাঁধাকপি (Cabbage) খান তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা অন্যদের তুলনায় অনেক বেশি বলে জানিয়েছেন গবেষকগণ। 

ত্বক ভালো রাখে: ত্বক ভালো রাখতে প্রয়োজন ভিটামিন ই যার প্রচুর উপস্থিতি রয়েছে বাঁধাকপিতে (Cabbage)। সূত্র: দৈনিক নয়াদিগন্ত, ১৭ ডিসেম্বর ২০১৩।

No comments:

Post a Comment